ভাঙছে পৃথিবীর ভুমিকা
বিচ্ছিন্ন আমেরিকা।
দেশ কিছু ডুবছে সাগরে
হিমালয় উঁচু সিন্ধু ফুঁড়ে
ভাঙছে রাজ্য একই দেশে
কারো পৌষ সর্বনেশে
ভাঙছে ঘর ভাইয়ে ভাইয়ে
স্বামী স্ত্রী মন নিয়ে
ভাঙতে ভাঙতে তুমি আমি
অবিশ্বাসে মনের জমি
ব্ন্ধু আড্ডা সব ছেড়ে
লো্ক এখন টিভির ঘরে।
মানুষ থাকে পাশা পাশি
মনে করে বিদেশ বাসী।
বলতে ক্থা শরম লাগে
গায়ে পড়া এমন ভাবে।
এযুগেও জাতের খেলা
ছেঁড়া মনে জী্বন চ্লা।
জানিনা এর শেষ কোথায়
মিলনের পথ ভরা কাঁটায়।